Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Popular Posts

Breaking News:

latest

দিঘা মোহনায় ধরা পড়ল বিশালাকায় কেউটে, মানুষ দেখেই হিস হিস শব্দে তেড়ে আসছে কামড় বসাতে !

চন্দন বারিক, দিঘাট্রিপ.কম : বিশালাকায় এক কাল কেউটে। যার এক ছোবলেই ছবি হয়ে যাবে বাচ্চা থেকে বুড়ো। এমনই একটি পূর্ণ বয়স্ক সাপ উদ্ধার করেছে দিঘার বন দফতরের কর্মীরা। সাপটিকে খাঁচার মধ্যে ভরে বন দফতরের অফিসে নিয়ে যাওয়া হয়েছে।সোমবার দিঘ…

চন্দন বারিক, দিঘাট্রিপ.কম : বিশালাকায় এক কাল কেউটে। যার এক ছোবলেই ছবি হয়ে যাবে বাচ্চা থেকে বুড়ো। এমনই একটি পূর্ণ বয়স্ক সাপ উদ্ধার করেছে দিঘার বন দফতরের কর্মীরা। সাপটিকে খাঁচার মধ্যে ভরে বন দফতরের অফিসে নিয়ে যাওয়া হয়েছে।

সোমবার দিঘা মোহনা কোস্টাল থানার অন্তর্গত উত্তর খাদালগোবরা গ্রামে এই কেউটে সাপটি দেখা যায় গৃহস্থের বাড়ির পাশে। সাপটি খাওয়ার খুঁজতে ঘুরছিল পুকুরের আশেপাশে। ঘটনাটি দেহতে পেয়ে ব্যাপক চাঞ্চল্য ছড়ায় এলাকায়।

তবে সাপটিকে না মেরে এলাকাবাসীরা খবর দেন দীঘা বনদপ্তরে। তাঁরা খবর পেয়ে ঘটনাস্থলে গিয়ে সাপটিকে উদ্ধার করে শংকরপুর বন বিভাগের রেসকিউ সেন্টারে নিয়ে যান। দীঘা বনদপ্তরের আধিকারিক উত্তম মণ্ডল বলেন, এটি পূর্ণবয়স্ক বিষধর কেউটে সাপ।

উইকিপিডিয়া থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী, কেউটে সাপ এর ইংরেজী নাম (Naja kaouthia) যাকে monocellate cobra বলা হয়। আর গ্রাম বাংলায় এটি গোক্ষুর বা গোখরা প্রজাতির সাপ হিসেবে পরিচিত।

এই সাপ অত্যন্ত বিষধর এবং দক্ষিণ  দক্ষিণপূর্ব এশিয়া অঞ্চলে সাপটির প্রজাতির দেখা মেলে। এটিকে আইইউসিএন কর্তৃক ন্যূনতম বিপদগ্রস্ত তালিকাভুক্ত করা হয়েছে। গোখরোর ফণার পিছনে গরুর ক্ষুর বা পুরোনো দিনের ডাঁটি ছাড়া জোড়া-চোখো চশমার মত দাগ থাকে তার থেকে নাম গোক্ষুর।

আবার ফণার পিছনে গোল দাগ থাকে তাই গোখরোর দুচোখার পরিবর্তে একচোখা চশমা বা মনোকল-এর উপমা দিয়ে এর ইংরাজী নাম মনোকল্ড কোবরা। গোখরা উত্তেজিত হলে ওদের ঘাড়ের লম্বা হাড় স্ফীত হয়ে ওঠে, তাতে চমৎকার ফণাটি বিস্তৃত হয়।

ভিডিওটি দেখতে এই ছবিতে ক্লিক করুন-



No comments